Home | Profile | Credit History | Withdraw Details | Withdraw | Apps | FB Group | Login | Registration
Are You New? Please Visit: How To Work..
যে সব কারণে আইডি ব্যান করা হবে ..বিস্তারিত..
User IP - 34.239.150.57
Please Go "How to Work" page If you are New in this site...


হাঁটার ১০টি উপকারিতা

হাঁটার ১০টি উপকারিতা

সিটিনিউজ ডেস্ক:: হাঁটা সবচেয়ে সহজ ব্যায়াম। ছোট-বড় যে কেউ নিয়মিত হাঁটার অভ্যাস করতে পারেন। প্রশ্ন জাগতে পারে ব্যায়ামের জন্য এত কিছু থাকতে হাঁটা কেন গুরুত্বপূর্ণ? হাঁটলে প্রাকৃতিকভাবে পাবেন সুস্থতা ও প্রাণবন্ত অনুভূতি। আরও রয়েছে শত উপকার। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টেসকো লিভিং ডটকম থেকে নেওয়া হাঁটার ১০টি উপকারিতা নিয়ে এই প্রতিবেদন।

১. সুস্থ হৃদপিণ্ড, সুন্দর জীবন যারা নিয়মিত হাঁটাহাঁটি করেন তাদের হার্টের অসুখ ও স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়। এছাড়া হাঁটার সময় শরীর থেকে ক্ষতিকর কোলেস্টেরল এলডিআর কমে যায় ও ভালো কোলেস্টেরল এইচডিআর-এর মাত্রা বেড়ে যায়। এছাড়া শরীরের রক্তচলাচল স্বাভাবিক থাকে।

এ বিষয়ে যুক্তরাজ্যের স্ট্রোক এসোসিয়েশনের এক গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটেন, তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি অনেকাংশে কমে যায়। যাদের উচ্চরক্তচাপ রয়েছে, তাদের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ হয়। এছাড়া নিয়মিত হাঁটার অভ্যাস করলে শতকরা ২৭ ভাগ পর্যন্ত উচ্চরক্তচাপজনিত সমস্যা কমে। ফলে হার্টের বিভিন্ন রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

এদিকে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, নিয়মিত হাঁটার অভ্যাস করলে করোনারি হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়। রক্তে চিনির মাত্রা স্বাভাবিক রাখতে ও স্থূলতার ঝুঁকি কমাতে নিয়মিত হাঁটার পরামর্শ দিয়েছেন হার্ট অ্যাসোসিয়েশনের বিশেষজ্ঞরা।

২. বাড়বে সুস্থতা যাদের ডায়াবেটিস রয়েছে ডাক্তারের পরামর্শে তারা নিয়মিত হাঁটাহাঁটি করেন। এতে অবশ্য তারা উপকার পান। মজার কথা এতে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিও কমে যায়। ব্রিটিশ মেডিকেল জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, নিয়মিত হাঁটলে ৬০ ভাগ পর্যন্ত কোলন ক্যান্সার ও স্তন ক্যান্সারের ঝুঁকি কমে। এটা স্বাস্থ্যের জন্যও খুব ভালো।

৩. ওজন নিয়ন্ত্রণের অসাধারণ ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন রকম ব্যায়াম করতে দেখা যায়। যদি ওজন কমাতে চান, তবে প্রতিদিন ৬০০ ক্যালরি পুড়িয়ে ফেলতে হবে। যেটা একদিনের খাবার থেকে প্রাপ্ত ক্যালরির চেয়ে বেশি। যার ওজন ৬০ কেজি তিনি যদি প্রতিদিন ঘণ্টায় ২ মাইল গতিতে ৩০ মিনিট হাঁটার অভ্যাস করেন, তবে ৭৫ ক্যালরি শক্তি ক্ষয় করতে পারেন। যদি ঘণ্টায় ৩ মাইল গতিতে হাঁটতে অভ্যস্ত হন তবে, ৯৯ ক্যালরি পুড়িয়ে ফেলতে পারেন। ঘন্টায় ৪ মাইল গতিতে হাঁটলে আরও বেশি ক্যালরি ক্ষয় করতে পারবেন। এতে ক্যালরি ক্ষয়ের পরিমাণ দাঁড়াবে ১৫০। হাঁটলে দেহের পেশীগুলো আরও প্রাণবন্ত হয়ে ওঠে।

৪. স্মৃতিশক্তি বাড়ে বয়স বাড়ার সঙ্গে সাধারণত মানুষের স্মৃতিশক্তি কমে যায়। ৬৫ বা এর বেশি বয়সীদের মধ্যে প্রতি ১৪ জনের মধ্যে ১ জনের স্মৃতিভ্রম হয়। আর ৮০ বা এর বেশি বয়সীদের ৬ জনের মধ্যে ১ জনের দেখা দেয় স্মৃতি হারানোর রোগ। নিয়মিত বিভিন্ন ব্যায়াম অনুশীলনে মস্তিষ্কে রক্তচলাচল বাড়ে। এতে স্মৃতিহানি হওয়ার ঝুঁকি ৪০ ভাগ পর্যন্ত কমে যায়। যুক্তরাজ্যে এক গবেষণায় দেখা গেছে, বয়স্কদের মধ্যে যারা সপ্তাহে অন্তত ৬ মাইল পথ হাঁটেন তাদের স্মৃতিশক্তি অটুট থাকে।

৫. জয়েন্টে ব্যথার ঝুঁকি নেই নিয়মিত হাঁটাচলা করলে শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথার ঝুঁকি কমে যায়। সাধারণত বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরের বিভিন্ন হাড় ও সংযোগস্থলে ব্যথা করে। শরীরের জয়েন্টগুলোকে সুস্থ রাখতে হাঁটা নিঃসন্দেহে খুবই কার্যকর ব্যায়াম।

৬. পায়ের শক্তি বাড়ায় হাঁটলে শুধু পায়ের শক্তিই বাড়ে না পায়ের আঙুলেরও ব্যায়াম হয়। এছাড়া কোমর এবং শরীরের অন্যান্য অঙ্গ নড়াচড়ার কারণে স্বাভাবিকভাবেই সুস্থ থাকে।

৭. বাড়ে পেশীশক্তি হাঁটলে শুধু পা চলে না দুহাতও সমান তালে চলে। এতে হাতের প্রতিটি জয়েন্ট, ঘাড় ও কাঁধের ব্যায়াম হয়। ব্যাকপেইনের সমস্যা কমে যেতে পারে নিয়মিত ব্যয়ামের মাধ্যমে।

৮. ভিটামিন ডি দিনের আলোতে, বিশেষ করে সকালে হাঁটার অভ্যাস করলে শরীর ভিটামিন ডি-তে সমৃদ্ধ হয়ে ওঠে। দৈনন্দিন খাবার থেকে খুব অল্প পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া স্তন ক্যান্সারে আক্রান্ত ৪ হাজার ৪৪৩ জনের শরীরে ভিটামিন ডি-এর প্রভাব নিয়ে গবেষণা করে। দেখা গেছে যাদের শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত রয়েছে তারা অন্যদের তুলনায় অন্তত দ্বিগুণ সময় রোগটির সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে পারে।

গবেষকরা আরও জানান, ভিটামিন ডি অন্যান্য কোষের মধ্যে যোগাযোগ ব্যবস্থাকে সক্রিয় করে। এতে ক্যান্সারে আক্রান্ত কোষ সহজে অন্যকোষে ছড়িয়ে পড়তে পারে না। এ জন্য হাঁটা হতে পারে উত্তম ব্যায়াম।

৯. প্রাণবন্ত শরীর ও মন সকালের প্রকৃতি এমনিতেই থাকে স্নিগ্ধ। এ সময় হাঁটার মজাই আলাদা। প্রকৃতির সৌন্দর্য উপভোগের সময় মন স্বাভাবিকভাবেই ফুরফুরে থাকে, শরীর ও মন সতেজ হয়। শরীরের প্রতিটি জয়েন্টে অক্সিজেনের প্রাণপ্রবাহে মাংসপেশীগুলো শিথিল ও রিলাক্সড হয়।

১০. সুখ প্রতিক্ষণ যাদের নিয়মিত হাঁটার অভ্যাস, তাদের সঙ্গীর অভাব হয় না। একজন আরেকজনের সঙ্গে ভাগাভাগি করেন আনন্দের মুহূর্তগুলো। সামাজিক পরিমণ্ডলে প্রভাব বাড়ার পাশাপাশি মানসিকচাপ ও টেনশন কমে শুরু করে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার এক জরিপে দেখা গেছে, নিয়মিত হাঁটাচলা করলে একাকিত্বের অনুভূতি থেকে নিজেকে মুক্ত রাখা যায়। এছাড়া জরিপে অংশ নেওয়া ৮৩ ভাগ মানুষ জানিয়েছেন নিয়মিত হাঁটার অভ্যাস করলে মেজাজ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এতে মানসিক স্বাস্থ্যও ভালো থাকে।



Share This News:


Top News (Per News Read = .20 Credit)

বিজ্ঞানের সুবিধা গ্রহনের ফলে মানবজীবনের অপ্রত্যাশিত বিপরীত - earning point

বিজ্ঞানের অবদানে মানুষের প্রত্যাহিক জীবনের সমৃদ্ধ ও সুখময় হয়ে উঠলেও বিজ্ঞান মানুষকে অনেকটা আরামপ্রিয় ও বিলাসী করে তুলেছে। বিজ্ঞানের কল্যাণে প্রত্যাহিক চাহিদা পূরণ সহজ হওয়ায় মানুষ ক্রমেই হয়ে পড়েছে শ্রমবিমুখ। বিজ্ঞানের শাখার একটি গুরুত্বপূর্ণ ভূমিকায়

Read More....


নিয়ে নিন নিজের নামে ফ্রীতে একটি ওয়েবসাইট। (Download+Forum) - earning point

আপনি যদি নিজের নামে ফ্রীতে একটি ওয়েবসাইট বানাতে চান তাহলে এই পোস্টি আপনার জন্য।
ফ্রিতে সাইট বানানোর জন্য আপনাকে এই লিংকে যেতে হবে।
http://wapkiz.com

তারপর Username, Password, এবং Gmail দিয়ে একাউন্ট করে লগইন করে নিন।
এরপর ডোমেইন সিলেক্ট করতে বলবে সেখানে ফাকা ছারা আপনার নাম বসিয়

Read More....


robi internet package 2018

Robi is one of the leading telecommunication company of Bangladesh. They always provide some exclusive package offers for their client. Here we try to provide most of the Robi internet packages information according to their new rule of 2018. Here is all about Robi internet offer 2018. Enjoy the Robi internet package 2018 information here. To get the Robi internet offer new at first be stay with us.
Robi internet recharge offer
Here we provide all the Robi recharge offer of Robi internet packages/Robi internet recharge offer. This list is created according to the recent Robi offers from their official site. Here users will find the details data of internet packages which are ava

Read More....


সঠিক ঘুমেই গড়ে তুলুন সুসাস্থ্য

সুসাস্থ্যের জন্যে ঘুমের কোনো বিকল্প নেই,তবে সেই ঘুমের পরিমাণ এবং নিয়ম হতে হবে সঠিক। বয়স অনুসারে ঘুমের পরিমাণ ভিন্ন হয়। বাচ্চাদের সবচেয়ে বেশি পরিমাণে ঘুমাতে হয়,আস্তে আস্তে বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ঘুমের পরিমাণ কমাতে হয়। একজন প্রাপ্তবয়স্ক মানুষের ছয় থেকে

Read More....


ছয় হাজার পাঁচশ টাকায় ১২৮জিবি স্টোরেজ এর মোবাইল - Earning Point Mobile Review

আলি এক্সপ্রেসে পাওয়া যাচ্ছে ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রম সম্বলিত মোবাইল যার দাম বাংলাদেশি টাকায় সাড়ে ছয় হাজার টাকা।
ক্রয়-বিক্রয়ের জন্য জনপ্রয় বিশ্ব ভার্চুয়াল প্ল্যাটফর্ম আলিএক্সপ্রেস। ক্রেতাদের জন্য নানা সময় নানা ধরনের অফার দিয়ে থাকে এই প্ল্যাটফর্মটি। এবার

Read More....


রক্তপাতের প্রাথমিক চিকিৎসার ১০ টি ঘরোয়া পদ্ধতি কিভাবে করবেন?

লেখক: Alamin
রক্তক্ষরণ:-রক্ত হলো এক প্রকার তরল পদার্থ। এর রং লাল। হিমোগ্লোবিন নামক রঞ্জক পদার্থের উপস্থিতিতে রক্তের রং লাল দেখায়।শরীরের কোন স্থানে আঘাতের ফলে বা কেটে গেলে যে ক্ষতের সৃষ্টি হয় এবং সেই ক্ষত হতে যে রক্ত বের হয় তাকে রক্তক্ষরণ বা রক্তপাত বলা হয়।বিভিন্

Read More....


May anyone solve heart problems by Happiness - health news earning point

Negative emotions such as anger, anxiety, hostility, depression may cause several heart disease. Even it may cause heart attack or stroke. On the other hand happiness seemed to protect the heart from such diseases. It is scientifically proven now that a happy man live longer than a depressed person.
Naturally happy people also do experience depression and other negative emotions from time to time but those are usually situational. The tendency toward expression of positive emotion such as happiness and contentment is known in psychological circles as “positive affects”.
In a research on happy and depressed people for over a 10year period researchers found that the happ

Read More....


জীবনে যে ১০টি বিষয় নিয়ে আফসোস করা মোটেও উচিত নয়

লাইফস্টাইল :: এক জীবনে অনেক কিছু নিয়েই আমাদের আফসোসের কোন শেষ নেই। কেন এটা হলো না, সেটা অমন হলে কি এমন ক্ষতি হতো কিংবা জীবনে তো কিছুই পেলাম না ইত্যাদি অনেক কিছু নিয়েই আমাদের আফসোসের শেষ নেই। কিন্তু সবার জীবনেই এমন কিছু সাদৃশ্যপূর্ণ জিনিস আছে যেগুলো নিয়ে আমরা সবাই কমব

Read More....



Developed by: Sakil Suva

A Child Site of Earning Point