Home | Profile | Credit History | Withdraw Details | Withdraw | Apps | FB Group | Login | Registration
Are You New? Please Visit: How To Work..
যে সব কারণে আইডি ব্যান করা হবে ..বিস্তারিত..
User IP - 3.237.67.179
Please Go "How to Work" page If you are New in this site...


হাঁটার ১০টি উপকারিতা

হাঁটার ১০টি উপকারিতা

সিটিনিউজ ডেস্ক:: হাঁটা সবচেয়ে সহজ ব্যায়াম। ছোট-বড় যে কেউ নিয়মিত হাঁটার অভ্যাস করতে পারেন। প্রশ্ন জাগতে পারে ব্যায়ামের জন্য এত কিছু থাকতে হাঁটা কেন গুরুত্বপূর্ণ? হাঁটলে প্রাকৃতিকভাবে পাবেন সুস্থতা ও প্রাণবন্ত অনুভূতি। আরও রয়েছে শত উপকার। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টেসকো লিভিং ডটকম থেকে নেওয়া হাঁটার ১০টি উপকারিতা নিয়ে এই প্রতিবেদন।

১. সুস্থ হৃদপিণ্ড, সুন্দর জীবন যারা নিয়মিত হাঁটাহাঁটি করেন তাদের হার্টের অসুখ ও স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়। এছাড়া হাঁটার সময় শরীর থেকে ক্ষতিকর কোলেস্টেরল এলডিআর কমে যায় ও ভালো কোলেস্টেরল এইচডিআর-এর মাত্রা বেড়ে যায়। এছাড়া শরীরের রক্তচলাচল স্বাভাবিক থাকে।

এ বিষয়ে যুক্তরাজ্যের স্ট্রোক এসোসিয়েশনের এক গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটেন, তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি অনেকাংশে কমে যায়। যাদের উচ্চরক্তচাপ রয়েছে, তাদের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ হয়। এছাড়া নিয়মিত হাঁটার অভ্যাস করলে শতকরা ২৭ ভাগ পর্যন্ত উচ্চরক্তচাপজনিত সমস্যা কমে। ফলে হার্টের বিভিন্ন রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

এদিকে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, নিয়মিত হাঁটার অভ্যাস করলে করোনারি হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়। রক্তে চিনির মাত্রা স্বাভাবিক রাখতে ও স্থূলতার ঝুঁকি কমাতে নিয়মিত হাঁটার পরামর্শ দিয়েছেন হার্ট অ্যাসোসিয়েশনের বিশেষজ্ঞরা।

২. বাড়বে সুস্থতা যাদের ডায়াবেটিস রয়েছে ডাক্তারের পরামর্শে তারা নিয়মিত হাঁটাহাঁটি করেন। এতে অবশ্য তারা উপকার পান। মজার কথা এতে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিও কমে যায়। ব্রিটিশ মেডিকেল জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, নিয়মিত হাঁটলে ৬০ ভাগ পর্যন্ত কোলন ক্যান্সার ও স্তন ক্যান্সারের ঝুঁকি কমে। এটা স্বাস্থ্যের জন্যও খুব ভালো।

৩. ওজন নিয়ন্ত্রণের অসাধারণ ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন রকম ব্যায়াম করতে দেখা যায়। যদি ওজন কমাতে চান, তবে প্রতিদিন ৬০০ ক্যালরি পুড়িয়ে ফেলতে হবে। যেটা একদিনের খাবার থেকে প্রাপ্ত ক্যালরির চেয়ে বেশি। যার ওজন ৬০ কেজি তিনি যদি প্রতিদিন ঘণ্টায় ২ মাইল গতিতে ৩০ মিনিট হাঁটার অভ্যাস করেন, তবে ৭৫ ক্যালরি শক্তি ক্ষয় করতে পারেন। যদি ঘণ্টায় ৩ মাইল গতিতে হাঁটতে অভ্যস্ত হন তবে, ৯৯ ক্যালরি পুড়িয়ে ফেলতে পারেন। ঘন্টায় ৪ মাইল গতিতে হাঁটলে আরও বেশি ক্যালরি ক্ষয় করতে পারবেন। এতে ক্যালরি ক্ষয়ের পরিমাণ দাঁড়াবে ১৫০। হাঁটলে দেহের পেশীগুলো আরও প্রাণবন্ত হয়ে ওঠে।

৪. স্মৃতিশক্তি বাড়ে বয়স বাড়ার সঙ্গে সাধারণত মানুষের স্মৃতিশক্তি কমে যায়। ৬৫ বা এর বেশি বয়সীদের মধ্যে প্রতি ১৪ জনের মধ্যে ১ জনের স্মৃতিভ্রম হয়। আর ৮০ বা এর বেশি বয়সীদের ৬ জনের মধ্যে ১ জনের দেখা দেয় স্মৃতি হারানোর রোগ। নিয়মিত বিভিন্ন ব্যায়াম অনুশীলনে মস্তিষ্কে রক্তচলাচল বাড়ে। এতে স্মৃতিহানি হওয়ার ঝুঁকি ৪০ ভাগ পর্যন্ত কমে যায়। যুক্তরাজ্যে এক গবেষণায় দেখা গেছে, বয়স্কদের মধ্যে যারা সপ্তাহে অন্তত ৬ মাইল পথ হাঁটেন তাদের স্মৃতিশক্তি অটুট থাকে।

৫. জয়েন্টে ব্যথার ঝুঁকি নেই নিয়মিত হাঁটাচলা করলে শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথার ঝুঁকি কমে যায়। সাধারণত বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরের বিভিন্ন হাড় ও সংযোগস্থলে ব্যথা করে। শরীরের জয়েন্টগুলোকে সুস্থ রাখতে হাঁটা নিঃসন্দেহে খুবই কার্যকর ব্যায়াম।

৬. পায়ের শক্তি বাড়ায় হাঁটলে শুধু পায়ের শক্তিই বাড়ে না পায়ের আঙুলেরও ব্যায়াম হয়। এছাড়া কোমর এবং শরীরের অন্যান্য অঙ্গ নড়াচড়ার কারণে স্বাভাবিকভাবেই সুস্থ থাকে।

৭. বাড়ে পেশীশক্তি হাঁটলে শুধু পা চলে না দুহাতও সমান তালে চলে। এতে হাতের প্রতিটি জয়েন্ট, ঘাড় ও কাঁধের ব্যায়াম হয়। ব্যাকপেইনের সমস্যা কমে যেতে পারে নিয়মিত ব্যয়ামের মাধ্যমে।

৮. ভিটামিন ডি দিনের আলোতে, বিশেষ করে সকালে হাঁটার অভ্যাস করলে শরীর ভিটামিন ডি-তে সমৃদ্ধ হয়ে ওঠে। দৈনন্দিন খাবার থেকে খুব অল্প পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া স্তন ক্যান্সারে আক্রান্ত ৪ হাজার ৪৪৩ জনের শরীরে ভিটামিন ডি-এর প্রভাব নিয়ে গবেষণা করে। দেখা গেছে যাদের শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত রয়েছে তারা অন্যদের তুলনায় অন্তত দ্বিগুণ সময় রোগটির সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে পারে।

গবেষকরা আরও জানান, ভিটামিন ডি অন্যান্য কোষের মধ্যে যোগাযোগ ব্যবস্থাকে সক্রিয় করে। এতে ক্যান্সারে আক্রান্ত কোষ সহজে অন্যকোষে ছড়িয়ে পড়তে পারে না। এ জন্য হাঁটা হতে পারে উত্তম ব্যায়াম।

৯. প্রাণবন্ত শরীর ও মন সকালের প্রকৃতি এমনিতেই থাকে স্নিগ্ধ। এ সময় হাঁটার মজাই আলাদা। প্রকৃতির সৌন্দর্য উপভোগের সময় মন স্বাভাবিকভাবেই ফুরফুরে থাকে, শরীর ও মন সতেজ হয়। শরীরের প্রতিটি জয়েন্টে অক্সিজেনের প্রাণপ্রবাহে মাংসপেশীগুলো শিথিল ও রিলাক্সড হয়।

১০. সুখ প্রতিক্ষণ যাদের নিয়মিত হাঁটার অভ্যাস, তাদের সঙ্গীর অভাব হয় না। একজন আরেকজনের সঙ্গে ভাগাভাগি করেন আনন্দের মুহূর্তগুলো। সামাজিক পরিমণ্ডলে প্রভাব বাড়ার পাশাপাশি মানসিকচাপ ও টেনশন কমে শুরু করে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার এক জরিপে দেখা গেছে, নিয়মিত হাঁটাচলা করলে একাকিত্বের অনুভূতি থেকে নিজেকে মুক্ত রাখা যায়। এছাড়া জরিপে অংশ নেওয়া ৮৩ ভাগ মানুষ জানিয়েছেন নিয়মিত হাঁটার অভ্যাস করলে মেজাজ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এতে মানসিক স্বাস্থ্যও ভালো থাকে।



Share This News:


Top News (Per News Read = .20 Credit)

5 Special hidden tips for clear skin - Top secret solution - tips and solution earning point

To have a clear and glowing skin is one of the many things all human beings would ever want. And to have it all men and women must obey some specific rules to get the skin as clear as glass.From centuries people have maintained their skin very well by applying herbal and natural things. Everyone wants a clear skin but due to the hormonal imbalances and pollution of environment and many other things is the hindrance to that.In spite of that we all want to keep our skin as in its normal track.Here is the wquestion???

HOW TO DO THAT? HOW TO GET THE CLEAR SKIN? IS THERE ANY TOP SECRET SOLUTION???

YES.there are many secret solution to get the clear skin but only few of th

Read More....


সবজির ভুনা খিচুড়ি রেসিপি - earning point club - cooking in the kitchen

রান্নাঘর :: বৃষ্টির দিনে খিচুড়ি ছাড়া কি চলে? আজ নিয়ে এলাম সবজির ভুনা খিচুড়ি রেসিপি । ঘরে বসে নিজেই রেঁধে ফেলুন সুস্বাদু সবজির ভুনা খিচুড়ি ।
যা যা লাগবে-
বাসমতি/কালিজিরা চাল ৪ কাপ
ভাজা মুগের ডাল ১ কাপ
মশুর ডাল ১ কাপ
টমেটো কুচি ১/২ কাপ
আদাবাটা ২ টেবিলচামচ

Read More....


সরি বলার সঠিক কায়দা

লাইফস্টাইল, সিটি নিউজ :: ‘সরি’। ছোট্ট এ শব্দটি অনেক বড় সমস্যার সমাধান করতে পারে। বিশেষ করে প্রেম বা সংসার জীবনে। টুকটাক ঝগড়া বা বড়সড় অশান্তি অনেকটাই এক টানে নামিয়ে আনতে পারে প্রোটো-জার্মানিক ‘সাইরিগা’ থেকে উদ্ভূত এই ‘সরি’ শব্দ। এই অস্ত্রেই ঘায়েল করা যায় সঙ্গীর

Read More....


কোমরের ব্যথায় ১৩টি সতর্কতা

আজকাল প্রায় সবাই কোমরে ব্যথা নিয়ে ভুগছেন। এটি নিরাময়ে যেমন ব্যায়াম জরুরি, তেমনি এর সতর্কতাও কাজে আসে।
কোমরের ব্যথা নিরাময়ে ১৩টি সতর্কতা যা আপনার অবশ্যই মেনে চলা উচিত-
♦ নিচ থেকে বা মাটি থেকে কিছু তুলতে হলে না ঝুঁকে হাঁটু ভ

Read More....


দৈনন্দিন জীবনের চেনা পরিচিত অসুখের ঘরোয়া প্রতিকার - earning point

দৈনন্দিন জীবনে আমারা নানা রকম অসুখে ভুগে থাকি। সব অসুখের জন্যেই যে ঔষধ খেতে হবে এমন কিন্তু নয়। আমাদের বাসা বাড়িতে থাকা নানা জিনিস কিন্তু আপনার অসুখ কমিয়ে দিতে কিংবা সারিয়ে তুলতে পারে। এই আর্টিকেলে আমাদের ঘরোয়া কিছু উপাদানের সাহায্যে কয়েকটি অসুখ প্রতিকার সম্পর্

Read More....


জয়প্রিয় মোবাইল গেইমস পাবজি - earning point game news

আধুনিক এই বিশ্বে কিশোর এবং যুবক সমাজের বিনোদনের একটি মাধ্যম কম্পউটার বা মোবাইল গেইমস। অতঃপর গেইমস নির্মাতাদের মধ্যে সবসময়ই একটি প্রতিযোগিতা লেগেই থাকে। এরূপ প্রতিযোগিতায় টিকে থাকতে হলে গেইমসটি অবশ্যই উচ্চমানের এবং গেইমারদের দৃষ্টি আকর্ষণীয় হওয়া আবশ্যক।

Read More....


চুল ও ত্বকের যত্নে অলিভ অয়েল

লাইফস্টাইল, সিটি নিউজ :: খ্রিস্টপূর্ব প্রায় অষ্টম শতাব্দী থেকে অলিভ গাছের সঙ্গে পরিচিত হয়েছে মানুষ। স্পেনে সব থেকে বেশি পরিমাণে এই গাছ পাওয়া যায়। তার পরেই রয়েছে ইতালি ও গ্রিস। কিন্তু, ব্যবহারের দিক থেকে গ্রিসের নাম রয়েছে একেবারে উপরে। এর কারণ, অলিভ তেলের নানা গুণা

Read More....


নতুন কাপড় পড়ার আগে ধুয়ে নেওয়া উচিত কেন? bangla online news earning point

অনেকেই আছেন যারা নতুন কাপড় পড়ার আগে ধুয়ে নেওয়ার প্রয়োজন মনে করেন না। কিন্তু দীর্ঘদিন নতুন কাপড় ধুয়ে না পড়ার কারনে বড় ধরনের স্বাস্থ্য ঝুকি তৈরী হয় যার পরিণাম হতে পারে ভয়াবহ। এলার্জি কন্টাক্ট ডার্মাটাইটিস হল ত্বকের সংস্পর্শে আসা এলার্জেনের প্রতিরোধ ব্যবস্থা সম্প

Read More....



Developed by: Sakil Suva

A Child Site of Earning Point