Home | Profile | Credit History | Withdraw Details | Withdraw | Apps | FB Group | Login | Registration
Are You New? Please Visit: How To Work..
যে সব কারণে আইডি ব্যান করা হবে ..বিস্তারিত..
User IP - 3.239.158.36
Please Go "How to Work" page If you are New in this site...


খাদ্যাভ্যাসে বদলে যাবে আপনার মন - Earning Point

খাদ্যাভ্যাসে বদলে যাবে আপনার মন - Earning Point

সুস্থ মন এবং ভালো থাকতে খাদ্যাভ্যাস কিছু ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে। যেমন- ভিটামিন বি টুয়েলভ এর অভাবে দেখা দিতে পারে অবসাদ, স্মৃতিশক্তির দুর্বলতা এবং হতাশা। আবার বেশি চর্বি আর কম কার্বোহাইড্রেট যুক্ত খাদ্যাভ্যাস শিশুদের ‘এপিলেপসি’র ক্ষেত্রে সুরক্ষা দেয়।
সুইডেনের ইউনিভার্সিটি অফ গথেনবার্গ’য়ের গবেষকদের করা একটি গবেষণায় এরকম ফলাফল পাওয়া গিয়েছে।
‘ইউরোপিয়ান নিউরোসাইকোফার্মাকোলজি’ জার্নালে প্রকাশিত এই গবেষণার প্রধান, সুইডেনের ‘ইউনিভার্সিটি অফ গথেনবার্গ’য়ের অধ্যাপক সুজান ডিকসন বলেন, “ভুলভাল খাদ্যাভ্যাস আর খিটখিটে মেজাজের মধ্যকার সম্পর্কের পক্ষে প্রমাণের পরিমাণ ক্রমেই বাড়ছে। মানসিক অস্বস্তি আর হতাশাগ্রস্ততার পেছনেও এই ভুল খাদ্যাভ্যাসের প্রবল ভূমিকা আছে। তবে, মানসিক অবস্থার উপর বিভিন্ন খাবারের যেসব প্রভাব লোকমুখে শোনা যায় সেগুলোর সত্যতার প্রমাণ খুব একটা শক্তিশালী নয়।”
মানসিক সুস্থতা আর খাদ্যাভ্যাসের মধ্যকার সম্পর্ক নিয়ে করা গবেষণার পর্যালোচনাকারী গবেষকরা তাদের পর্যালোচনায় দেখেন, প্রচুর পরিমাণে শাকসবজি ও জলপাইয়ের তেল সমৃদ্ধ খাদ্যাভ্যাস ‘মিডটেরেনিয়ান ডায়েট’ মানসিক সুস্বাস্থ্যের জন্য বেশ উপকারী। সুরক্ষা দেয় মানসিক অস্বস্তি ও হতাশা থেকে। তবে বেশিরভাগ খাবার ও ‘সাপ্লিমেন্ট’য়ের ক্ষেত্রে তাদের উপকারিতার প্রমাণ অমীমাংসিত। উদাহরণ হিসেবে বিশেষজ্ঞরা বলেন ভিটামিন ডি ‘সাপ্লিমেন্ট’ এবং ‘অ্যাটেনশন ডেফিসিট হাইপার-অ্যাক্টিভিটি ডিজঅর্ডার (এডিএইচডি)’ ও প্রতিবন্ধীদের জন্য উপকারী খাবারগুলোর কথা।
ডিকসন বলেন, “একটি নির্দিষ্ট সমস্যার পেছনে আমরা অধিকাংশ সময় মিশ্র কারণ খুঁজে পাই। ‘এডিএইচডি’য়ের ক্ষেত্রে দেখা যায়, রোগীর খাদ্যাভ্যাসে অতিরিক্ত প্রক্রিয়াজাত চিনি থাকলে তা ‘এডিএইচডি’ ও ‘হাইপার-অ্যাক্টিভিটি’র সমস্যার তীব্রতা বাড়ায়।”
“অপরদিকে তাজা ফল ও সবজি এই সমস্যা থেকে সুরক্ষা দেয়। তবে এবিষয়ে তুলনামূলক গবেষণার পরিমাণ খুবই কম এবং তাদের অধিকাংশই এতটা লম্বা সময় ধরে চালানো হয়নি যে তাদের দীর্ঘমেয়াদি উপকারিতা প্রমাণ করা যায়।”

কিছু খাবারের সঙ্গে মানসিক অবস্থার সম্পর্ক সরাসরি প্রমাণ করা সম্ভব, বলেন বিজ্ঞানীরা। মায়ের গর্ভে থাকাবস্থায় এবং জন্মের প্রাথমিক পর্যায়ে শিশু যে পুষ্টি উপাদান পায়, তা পরবর্তী জীবনে তার মস্তিষ্কের বিকাশ ও কার্যক্ষমতা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই জনসাধারণের দৈনন্দিন খাদ্যাভ্যাস তার মানসিক স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করছে তা নির্ণয় করে এতে কঠিন হয়ে দাঁড়ায়।
ডিকসন বলেন, “একজন স্বাস্থ্যবান মানুষের মানসিক স্বাস্থ্যের ওপর তার খাদ্যাভ্যাসের প্রভাব খুবই সীমিত। ফলে এই প্রভাবের মাত্রা নির্ণয় করা কঠিন হয়। এখানে সম্ভাব্য কারণ হতে পারে, ‘ডায়েটারি সাপ্লিমেন্ট’ তখনই কাজ করে, যদি গ্রহণকারীর শরীরে ইতোমধ্যেই সেই পুষ্টি উপাদানের অভাব থাকে। পাশাপাশি বিবেচনায় রাখতে হবে জিনগত বৈশিষ্ট্যও। মানুষভেদে বিপাকক্রিয়ার সামান্য তারতম্যেই দেখা যায় কিছু মানুষ খাদ্যাভ্যাস পরিবর্তনে ভালোভাবে সাড়া দেন, কেউ আবার দেন না।”
বাস্তবমুখী সমস্যাও আছে। খাদ্যাভ্যাস নিয়ে পরীক্ষা চালানো সহজ নয়। খাবার তো ওষুধ নয়। তাই তা ওষুধের মতো করে পরীক্ষা করলে চলবে না। ‘নমুনা ওষুধ’ খাইয়ে ‘প্লাসিবো ইফেক্ট’য়ের মাধ্যমে রোগীর উপকার হচ্ছে কি-না তা পরীক্ষা করা যায়। তবে ‘নমুনা খাবার’ দেওয়া তো ততটা সহজ নয়।
ডিকসন বলেন, “মানুষের সাধারণ বিশ্বাস, মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য খাদ্যাভ্যাস সম্পর্কিত যে পরামর্শ দেওয়া হয় তা শক্তিশালী বৈজ্ঞানিক তথ্যের উপর ভিত্তি করে। তবে বাস্তবে কোনো খাবার বা খাদ্যাভ্যাসকে মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণ করা জটিল।”



Share This News:


Top News (Per News Read = .20 Credit)

জ্ঞান নিয়ে অহংকারী হবেন না!

লাইফস্টাইল :: হুট করে রেগে যাওয়া কিংবা কারও সাথে খারাপ ব্যবহার করা কখনোই উচিত নয়। প্রকৃত জ্ঞানী ব্যক্তি কারও সাথে কখনোই খারাপ ব্যবহার করতে পারে না। জ্ঞান যতো অর্জিত হয় মানুষ ততো জ্ঞানের বিশালতায় নিজেকে হারিয়ে ফেলে। ফলে সে নিজের ক্ষুদ্রতা উপলব্ধি করতে পারে।
জ্ঞ

Read More....


দৈনন্দিন জীবনের চেনা পরিচিত অসুখের ঘরোয়া প্রতিকার - earning point

দৈনন্দিন জীবনে আমারা নানা রকম অসুখে ভুগে থাকি। সব অসুখের জন্যেই যে ঔষধ খেতে হবে এমন কিন্তু নয়। আমাদের বাসা বাড়িতে থাকা নানা জিনিস কিন্তু আপনার অসুখ কমিয়ে দিতে কিংবা সারিয়ে তুলতে পারে। এই আর্টিকেলে আমাদের ঘরোয়া কিছু উপাদানের সাহায্যে কয়েকটি অসুখ প্রতিকার সম্পর্

Read More....


গুগল এডসেন্সে আবেদন করার আগে যে বিষয়গুলোর প্রতি লক্ষ রাখতে হবে- earning point

১৷ প্লাটফর্ম নির্বাচন: ব্লগার, ওয়ার্ডপ্রেস, জমুলা বা দ্রুপাল আপনার যেটাতে সুবিধা সেটা ব্যবহার করুন৷ গুগলের তাতে কিছু যায় আসে না ৷ তবে পাবলিশারদের কাছে ব্লগার ও ওয়ার্ডপ্রেস বেশি জনপ্রিয়৷

২৷ আর্টিকেল লিখা: সবসময় ইউনিক আর্টিকেল লিখতে হবে৷ আপনি যেকোনো বিষয়ে আ

Read More....


Real cricket 2020 the ultimate gaming app -earning point club

Real cricket 2020- The ultimate gaming app
 বর্তমানে কমবেশি প্রত্যেকের হাতে স্মার্টফোন রয়েছে। তরুণ প্রজন্ম এই স্মার্টফোনে গেইম খেলে অবসর কাটাতে পছন্দ করে। সেই সুযোগটা লুফে নিতে সফটওয়্যার ডেভেলপাররা নিত্য নতুন গেমিংঅ অ্যাপ তৈরি করে আসছে। এই সময়ে যে অ্যাপটি বেশি হাইপ তুলেছে তা হলো&n

Read More....


শীতে পা ফাটা রোধে করনীয়!

বাংলায় একটা প্রবচন আছে, কোনো নারী কতোটা পরিষ্কার-পরিচ্ছন্ন ও গোছানো স্বভাবের সেটা জানতে হলে তার পায়ের গোড়ালি লক্ষ করতে বলা হয়। এই ব্যাপারে এটা ভাবা হয়ে থাকে যে যে নারীর পা ও পায়ের গোড়ালি পরিষ্কার তার স্বভাবও হয় পরিষ্কার ও গোছানো স্বভাবের।

তবে শীত এলেই পা ফাটা

Read More....


বিয়ে করলেই নির্ঘাত এই ভয়ংকর রোগ থেকে মুক্তি

ভুলে গেছি সব কিছু, এখন কিছু মনে নেই?’ ব্যাপারটা খানিকটা এরকমই। বিয়ে কি শুধুই বংশরক্ষার জন্য? নাকি শারীরিক সম্পর্কের সামাজিক স্বীকৃতি? বিয়ের ব্যাপ্তি বিশাল। অন্তত চিকিৎসাবিজ্ঞান তো এমনটাই বলছে। গবেষকদের দাবি, মানুষের স্মৃতিশক্তির উপরও রয়েছে বিয়ের প্রভাব।

অর

Read More....


Beauty of Winter - Earning Point Dot Club

Winter is the coldest season of the year in some parts of northern and southern hemisphere, characterised by falling snow and freezing cold temperature. exacerbates by strong wind.

This corresponds to the months of December, January and February in the Northern Hemisphere and June, July and August in the Southern Hemisphere. I personally love winters. people get the chance to eat fresh grapes, apples,carrots cauliflowers,guavas and more.Furthermore so many beautiful flowers include roses, dahlias and more.Those make winter even more beautiful than it already is.During the winter season, the hillside area looks so beautiful because everything is covered with ice-sheet and looks very b

Read More....


Free Fire নিয়ে সংক্ষিপ্ত কিছু কথা - Game News Earning point

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল গেমস গুলোর মধ্যে একটি হচ্ছে free fire . গেমসটি জনপ্রিয় হওয়ার পিছনে অন্যতম কারণ হচ্ছে এটি কম এমবি এক হাই গ্রাফিক্স এর গেমস। 

সংক্ষিপ্ত তথ্য :-

  • Full name - Free Fire Battleground
  • Known as - Free Fir

    Read More....



Developed by: Sakil Suva

A Child Site of Earning Point